ভারতকে কেন ইন্ডিয়া বলা হয় জানলে একবারে লুঙ্গি খুলে হাসবেন

ভারতকে কেন ইন্ডিয়া বলা হয়  জানতে হলে আগে জানতে হবে আনুষ্ঠানিক এবং প্রথাগতভাবে ভারত প্রজাতন্ত্রের (Republic of India) তিনটি সংক্ষিপ্ত নাম ।

প্রচলিত এই নাম গুলি  India, Bharat এবং Hindustan.

India: এটি ভারতের ইংরেজি নাম, Herodotus (খ্রিস্টপূর্ব ৫ম শতক) এর সময় থেকে গ্রিক শব্দ India থেকে উদ্ভূত হয়ে ল্যাটিন, পার্সিয়ান ভাষার মধ্য দিয়ে বিকাশ লাভ করেছে।

India বলতে Indus river (সংস্কৃত, সিন্ধু নদ) এর তীরবর্তী এবং পেছনের এলাকা নির্দেশ করা হত।

আ্যংলো-সেক্সনদের কাছে India শব্দটি পরিচিত ছিল এবং রাজা আলফ্রেডের Orosius অনুবাদে শব্দটি পাওয়া যায়।

Middle English-এ ফরাসি প্রভাবে শব্দটি Ynde বা Inde-তে পরিণত হয়, যা Early Modern English-এ Indie হিসেবে প্রবেশ করে। বর্তমান India নামটি ১৭ শতক থেকে প্রচলিত।

এদিকে ইন্ডিয়া নামটি নিয়ে কিছু কিছু পাকিস্তানি লোকেদের মাঝে অনেক মজার কিছু কাহিনী আছে । এর মাঝে একটা হল ইংরেজ শাসন আমলে লুঙ্গি পরে নাকি এক সাদা সাহেব প্রায়ই বের হতেন ঘুরতে ফিরতে সেরকমই একদিন তিনি ঘুরছেন । তো হল কি তার লুঙ্গিটা খুলে যায় যায় আর কি । এজন্য তিনি তার মালিকে ডাকলেন ইন্দি (মানে হিন্দু/হিন্দি) আ আ বলে । তো এরপর থেকেই ইনডি আ আ বলে ডাকা শুরু হয়ে গেল লোকেদের মাঝে । আর এরকম করতে করতে একদিন পুরো এলাকা থেকে দেশের নামই হয়ে গেল India । তবে  এ গল্প যে ভারতকে পচাতে পাকিস্তানিদের চাপা তা আর বলতে ।

ভারত: এ নামটি বিভিন্ন প্রাচীন সংস্কৃত পুরাণ থেকে এসেছে।

যেমন, বায়ু পুরাণে নামটি পাওয়া যায়। ভারত মূলত দেবতা ‘অগ্নি’র একটি নাম।

ঋগ্বেদে ভারতী হিসেবে এখানকার অধিবাসীদের, বিশেষ করে যারা দশ-রাজার যুদ্ধে অংশগ্রহণ করেছিল, বুঝানো হয়েছে। মহাভারতে ভারতের রাজ্যকে বলা হয় ভারতবর্ষ।

SEE:  Srabosti Dutta Tinni is in a rehabilitation center!

ভগবত পুরাণে ভারত শব্দটি জাত ভারতের নাম থেকে এসেছে বলে বর্ণিত।

Leave a Reply