Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

ফিরে দেখা ২০১৫ । Bangladesh Incident 2015

শেষ হতে যাচ্ছে ২০১৫। ঘটন, অঘটন, প্রাপ্তি, অপ্রাপ্তিতে মুখরিত এ সালটির উল্লেখযোগ্য ১০টি ঘটনা নিয়ে আমাদের এই আয়োজন।

ঘটনা ১০

রাজনৈতিক সহিংশতা

২০১৫ এর জানুয়ারির ৫ তারিখ থেকে শুরু হয় রাজনৈতিক টানা পোরেন। সেই সাথে অবরোধ, সহিংশতা। আর এই সহিংশতায় প্রান হারায় শতাধিক মানুষ।

তবে বছরের শুরুটা প্রচণ্ড রাজনৈতিক অস্থিরতা দিয়ে আরম্ভ হলেও শেষটায় এসে নির্বাচনী উত্তাপে দুই দলের অংশগ্রহণ অবশ্যই এদেশের রাজনীতির জন্য ভালো সংবাদ।

ঘটনা ৯

যুদ্ধাপরাধীদের ফাঁসি

এপ্রিল মাসে মৃত্যুদণ্ড কার্যকর করা হয় জামায়াত ইসলামীর নেতা মুহাম্মদ কামারুজ্জামানের। আদালতে যুদ্ধাপরাধী হিসেবে বিবেচিত হওয়ায় ২২ শে নভেম্বর ফাঁসি হয়ে যায় সাকা চৌধুরী ও মুজাহিদের ।

ঘটনা ৮

ব্লগার ও প্রকাশক হত্যা

ছাব্বিশে ফেব্রুয়ারি নিহত হন যুক্তরাষ্ট্র প্রবাসী ব্লগার অভিজিৎ রায়। এরপর মার্চ থেকে অগাস্ট মাস পর্যন্ত আরো তিনজন মুক্ত মনা ব্লগার খুন হন। অক্টোবর মাসের শেষ দিকে ঢাকায় দুটি প্রকাশনা সংস্থার উপর হামলা হয়।

ঘটনা ৭

বিদেশী নাগরিকদের উপর হামলা

শুধু ব্লগার নন সেই সাথে বিদেশী নাগরিকদের উপর সন্ত্রাসী হামলাও চলে কয়েকবার। ২৮শে সেপ্টেম্বর রাতে ঢাকার গুলশানে আততায়ীর হামলায় নিহত হন এক ইতালীয় নাগরিক।

এর পর থেকে অন্তত আরও কয়েকটি হামলা হয় বিভিন্ন দেশের নাগরিকদের উপর। এই সময়ে বাংলাদেশে ভ্রমণ সতর্কতা জারি করে বিশ্বের অনেক দেশ। এমনকি অস্ট্রেলিয়ার জাতীয় ক্রিকেট দল তাদের বাংলাদেশ সফর বাতিল করে ।

ঘটনা ৬

পহেলা বৈশাখে মেয়েদের উপর যৌন হয়রানি

১৪ই এপ্রিল অর্থাৎ বাংলা নববর্ষে টিএসসি চত্বরে কয়েকজন মেয়ে যৌন হয়রানির শিকার হন। আর এ ঘটনাকে কেন্দ্র করে তোলপাড় হয়ে যায় গোটা বাংলাদেশ। আবারও প্রশ্ন ওঠে মেয়েদের নিরাপত্তা নিয়ে।

ঘটনা ৫

সংখ্যা লঘুদের উপর হামলা

ঢাকার চারশো বছরের ইতিহাসে কালিমা লেপে দিয়ে ২৩শে অক্টোবর গভীর রাতে পুরনো ঢাকার একটি ইমাম বাড়িতে হামলা হয়। এতে ঘটনাস্থলেই একজন নিহত ও বহু মানুষ আহত হয়।

SEE:  বাংলাদেশের যে নবাগত নায়িকা মাতাচ্ছেন দুই দেশ - চিন্তাও করতে পারবেন না! (ভিডিও)

শুধু এটিই নয়, বিভিন্ন সময়ে দেশের আরও কয়েকটি স্থানে হামলা হয় সংখ্যা লঘুদের উপর।

ঘটনা ৪

শিশু রাজন ও রাকিব হত্যা

জুলাই মাসে সিলেটে শিশু রাজন ও অগাস্ট মাসে খুলনায় রাকিব নামে আরেক শিশুকে নির্মম ভাবে হত্যা ও এর ভিডিও বিভিন্ন সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পরার পর আমাদের দেশের মানুষের মানবিকতা নিয়ে সত্যিই প্রশ্ন উঠতে শুরু করে।

ঘটনা ৩

অর্থনীতিতে বিস্ময়কর অগ্রগতি

এত ঝামেলার মাঝেও বাংলাদেশের অর্থনীতিতে বিস্ময়কর সাফল্য বিচলিত করেছে সবাইকে। ৬ই জুলাই জাতিসংঘ ঘোষিত মিলেনিয়াম ডেভেলপমেন্ট গোল শেষ হবার পর দেখা যাচ্ছে যে বাংলাদেশ দারিদ্র দূরীকরণের লক্ষ্যমাত্রা সফলভাবে পূরণ করেছে।

ঘটনা ২

নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু

প্রায় আটাশ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হতে যাচ্ছে ছয় কিলোমিটারেরও বেশী দীর্ঘ পদ্মা সেতু। আর যার সম্পূর্ণ অর্থায়ন করবে বাংলাদেশ সরকার,  বাংলাদেশের ইতিহাসে এই প্রথম এত বড় প্রকল্প নিজস্ব অর্থায়নে হতে যাচ্ছে। ইতিমধ্যে গত বারোই ডিসেম্বর  সেতুটির মুল অবকাঠামো নির্মাণের আনুষ্ঠানিক উদ্বোধন ও সম্পন্ন হয়েছে।

ঘটনা ১

ক্রিকেটে বাংলাদেশের অবিস্মরণীয় সাফল্য

২০১৫ তে ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকার মতো পরাক্রমশালী দল গুলোকে হারিয়ে বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে এক নজিরবিহীন সাফল্য ফুটিয়ে তুলেছে। এমনকি বিস্ময় বালক মুস্তাফিজ আইসিসির ওয়ানডে তালিকায় প্রথম ও একমাত্র বাংলাদেশী হিসেবে জায়গা করে নিয়ে এদেশের জন্য গর্ব বয়ে এনেছে। দুই বছর বিরতির পর বাংলাদেশ প্রিমিয়ার লীগের তৃতীয় আসর চরম উত্তেজনা সৃষ্টি করতে সক্ষম হয়েছে মানুষের মাঝে। আর এর কারন হিসেবেও বিবেচিত হয়েছে ওয়ানডেতে বাংলাদেশ জাতীয় দলের অবিস্মরণীয় অর্জনকে।

বাংলাদেশ ক্রিকেট টিমের অসামান্য সাফল্যে অনুপ্রাণিত হয়ে ও পুরনো বছরের সব ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে আগামীর পথে আরও দীপ্ত পদক্ষেপে এগিয়ে যাবে দেশ সেই কামনায় এখানেই ইতি টানছি।

 

 

Leave a Reply